ছেঁউড়িয়ায় তিন দিনের লালন মেলা শুরু মঙ্গলবার

0

কুষ্টিয়ার কুমারখালী উপজেলার ছেঁউড়িয়ায় লালন একাডেমি চত্বরে মঙ্গলবার থেকে শুরু হচ্ছে তিন দিনের লালন মেলা। ১৬ অক্টোবর মঙ্গলবার (কার্তিক ১, ১৪২৪ বঙ্গাব্দ) বাউল সম্রাট ফকির লালন শাহের ১২৭ তম তিরোধান দিবস। এ উপলক্ষে সংস্কৃতি মন্ত্রণালয়ের সহযোগিতায় প্রতিবারের মতো মেলা, আলোচনাসভা ও লালন সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করেছে লালন একাডেমি।

১৮৯০ সালের ১৭ই অক্টোবর ফকির লালন শাহ ১১৬ বছর বয়সে কুষ্টিয়ার কুমারখালী উপজেলার চাপড়া ইউনিয়নের ছেঁউড়িয়া গ্রামে মারা যান। তিনি ছিলেন একাধারে একজন আধ্যাত্মিক বাউল সাধক, মানবতাবাদী, সমাজ সংস্কারক এবং দার্শনিক। পরবর্তীতে এখানে লালন মেলার আয়োজন শুরু করে লালন একাডেমি। এবার “সত্য বল সুপথে চল, ওরে আমার মন” শিরোনামে মঙ্গলবার সন্ধ্যায় লালন স্মরণোৎসব শুরু হবে।

এ উপলক্ষে ১৪ অক্টোবর সকাল ১১ টার সময় লালন একাডেমিতে ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকদের অবহিতকরণ  সভা অনুষ্ঠিত হয়। লালন একাডেমির সভাপতি ও কু্ষ্টিয়া জেলা প্রশাসক মো জহির রায়হান বলেন, আগামী ১৬ অক্টোবর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকছেন কু্ষ্টিয়া-৩ আসনের সাংসদ ও বাংলাদেশ আওয়ামীলীগের যুগ্ন সাধারণ সম্পাদক মো মাহবুবউল আলম হানিফ। দ্বিতীয় দিন প্রধান অতিথি থাকছেন, স্বরাষ্ট মন্ত্রী আসাদুজ্জামান খাঁন, এবং সমাপনী দিন প্রধান অতিথি থাকছেন খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া। প্রতিদিন থাকছে সারাদেশ থেকে আগত হাজারও লালন অনুসারী শিল্পীদের গান। পুরো মেলা সিসি ক্যামেরা ও সোলার বিদ্যুতের আওতায় আনা হয়েছে। এছাড়াও এবারই ভিভিআইপি-দের নিরাপত্তা ও টুরিষ্টদের জন্য সার্বক্ষণিক টুরিষ্ট পুলিশ মোতায়েন থাকবে। আয়োজকেরা জানিয়েছেন, ইতোমধ্যে দেশের ও দেশের বাইরের লালনভক্তরা ছেঁউড়িয়ায় আসতে শুরু করেছেন।

Share.

About Author

Leave A Reply