বিশ্বের সর্ববৃহৎ ফটোগ্রাফি প্রতিযোগিতায় অংশগ্রহণ করুন

0

Wiki Loves Monument, বিশ্বের সর্ববৃহৎ ফটোগ্রাফি প্রতিযোগিতায় অংশগ্রহণ করে আপনিও পারেন বাংলাদেশকে বিশ্বের সামনে তুলে ধরতে। আপনার হাতে সময় আছে একদিন। UNESCO ও Wikipedia’র আয়োজনে বিশ্বের সব ঐতিহাসিক প্রত্নতাত্ত্বিক স্থাপনাকে একটি নির্দিষ্ট মুক্ত প্লাটফর্মে আনার প্রচেষ্টায় Wiki Loves Monument নামের এই প্রতিযোগিতাটির আয়োজন করে থাকে। আঞ্চলিক উইকিপিডিয়া ও তার স্বেচ্ছাসেবকের মাধ্যমে এই প্রতিযোগিতাটি পরিচালিত হয়। বিশ্বের প্রায় ৪২টি দেশ এতে অংশগ্রহণ করলেও এবারই প্রথমবারের মতো বাংলাদেশ এতে অংশগ্রহণ করতে যাচ্ছে। প্রতিযোগিতাটির সময়সীমার একেবারে শেষদিকে আমরা অবস্থান করছি। ৩০ সেপ্টেম্বরের মধ্যে আপনাকে পাঠাতে হবে আপনার হাতে তোলা বাংলাদেশের বিভিন্ন ঐতিহাসিক স্থাপনার ছবি। যারা ফটোগ্রাফি করেন, তারা অনেকেই নানান জায়গায় ঘুরে বেড়ান ও আপনাদের সংগ্রহে আছে বাংলাদেশের বিভিন্ন জায়গায় ছড়িয়ে থাকা প্রত্নতাত্ত্বিক স্থাপনার ছবি। তাহলে খুব সহজেই আপনি এতে অংশগ্রহণ করতে পারেন। নিচের সহজ নিয়মকানুনগুলোতে একবার চোখ বুলিয়ে দেখে নেয়া যাক, আপনি প্রস্তুত কিনা!

আপনার তোলা ছবিটি,

১. নিজের তোলা হতে হবে।
২. সেপ্টেম্বর ২০১৬ এর ভেতরে আপলোড করতে হবে (ছবিটি যেকোনো সময়ের তোলা হতে পারে, হতে পারে কয়েক বছর আগের)
৩. আপনার ছবিটিকে মুক্ত প্লাটফর্মে ব্যবহারের অনুমতি দিতে হবে।
৪. উইকিপিডিয়ার তালিকা অন্তর্ভুক্ত স্থাপনার ছবি হতে হবে (নিচে দেয়া হলো)
৫. জাতীয় কোনো প্রতিযগিতার মধ্য দিয়ে আসতে হবে। (চিন্তার কিছু নাই, আপনি আপনার ছবিটি পাঠিয়ে দিন এই ঠিকানায় foysollaurdree@gmail.com আমরা উইকিপিডিয়া বাংলাদেশের সংগ্রহে আসা ছবিগুলো থেকে নির্বাচিত ছবিগুলোই কেবল আপলোড করবো)

৪. নং এর ক্ষেত্রে আপনার জেলা বা বিভাগ থেকে কোন কোন স্থাপনার ছবি দেয়া যাবে, এটি আপনি এই লিংকে গেলেই দেখতে পাবেন প্রত্নতাত্ত্বিক অধিদপ্তর থেকে প্রাপ্ত বাংলাদেশের প্রত্নতাত্ত্বিক স্থাপনার তালিকা

আসুন, এবার দেখে নেই আপনার ছবিটি কেমন হলে আপনি বিচারকদের সুনজরে পড়তে পারেন এই বিষয়ে কিছু আলোচনা। সাধারণত উপরের নিয়মকানুনগুলোর ভেতরে পড়লেই আপনি ছবিটি পাঠাতে পারেন। তবুও কিছু নির্দেশনা দেয়া হলো, যদিও যারা প্রফেশনাল ফটোগ্রাফি করেন তারা সাধারণত এই বেসিক বিষয়গুলোর উপরই গুরুত্ব দিয়ে থাকেন।

১. সার্পনেস, আলোর ব্যবহার, দৃষ্টিভঙ্গি।
২. অভিনবত্ব ও সৃজনশীলতা
৩. সাইজের ক্ষেত্রে বাধ্যবাধকতা নেই। বড় হওয়াই ভালো

কিছু প্রশ্ন ও উত্তরঃ

প্রশ্ন ১। আমি কি অন্য কোনো দেশের ঐতিহাসিক স্থাপনার ছবি আপলোড করতে পারবো? উত্তর- হা
প্রশ্ন ২। আমি কি একাধিক ছবি দিতে পারি? উত্তর- হা
প্রশ্ন ৩। ছবিটি কি এই বছরেই তোলা হতে হবে? উত্তর- না, আগের তোলা ছবিও হতে পারে।
প্রশ্ন ৪। জাতীয় প্রতিযোগিতায় নির্বাচিত হয়ে আসতে হবে, কিন্তু আমিতো কোনো প্রতিযোগিতায় অংশগ্রহণ করিনি, তাহলে? উত্তর- লোকাল উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবকেরা এই নির্বাচনের কাজটি করবেন।
প্রশ্ন ৫। অন্য কোথাও বা সোসাল মিডিয়ায় প্রকাশিত ছবি কি ব্যবহার করা যাবে? উত্তর- হা

এবার আপনি এক নজরে দেখে নিন গত কয়েক বছরে পুরষ্কারপ্রাপ্ত ছবিগুলো। দেখে নিজেরাই সিদ্ধান্ত নিন আপনার তোলা ছবিটির উপর আপনার আস্থা আছে কিনা! যদি আস্থা থাকে তাহলে আর সময় নষ্ট না করে আপনার তোলা ছবিগুলো আপনার নাম, ছবির নাম ও আপনার ইমেইল এড্রেসহ পাঠিয়ে দিন আমাদের ইমেইলে। সবাইকে ধন্যবাদ।

২০১০ সালের পুরষ্কারপ্রাপ্ত ছবিঃ Vijzelstraat 31 in Amsterdam

Amsterdam - Vijzelstraat 27-35 (halsgevel).JPG

২০১১ সালে পুরষ্কারপ্রাপ্ত ছবিঃ Winter picture of Chiajna Monastery. The monastery is situated on the outskirts of Bucharest.

Mănăstirea Chiajna - Giulești.jpg

২০১২ সালে পুরষ্কারপ্রাপ্ত ছবিঃ Tomb of Safdarjung, New Delhi, India

Tomb of Safdarjung, New Delhi.jpg

২০১৩ সালে পুরষ্কারপ্রাপ্ত ছবিঃ A RhB Ge 4/4 II with a push–pull train crosses the Wiesen Viaduct between Wiesen and Filisur, Switzerland.

RhB Ge 4-4 II Wiesener Viadukt.jpg

২০১৪ সালে পুরষ্কারপ্রাপ্ত ছবিঃ Holy Mountains Monastery, Sviatohirsk, Ukraine.

Svjatogorsk, Lavra 3.jpg

২০১৫ সালে পুরষ্কারপ্রাপ্ত ছবিঃ Westerheversand Lighthouse

Leuchtturm in Westerheversand.jpg

২০১৬ সাল?

হয়তো অপেক্ষা করছে আপনারই জন্য।

Share.

About Author

Leave A Reply