বিশ্ব ডাউন সিনড্রোম দিবস এ কিছু কথা

0

আজ ২১ মার্চ বিশ্ব ডাউন সিনড্রোম দিবস। প্রতিবছর এই দিনটি সরকারী এবং বেসরকারী উদ্যোগে এই বিশেষ শিশুদের নিয়ে বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম সারা বাংলাদেশে উদযাপন করা হয়। এবারের স্লোগান “My Voice My Community” শিশুরাই ভবিষ্যতের কর্ণধার। প্রতিবছর অসংখ্য শিশু নতুন স্বপ্ন নিয়ে জন্মগ্রহণ করে। এদের মধ্যে কিছু শিশু জন্মগ্রহণ করে কিছু ডিজএবিলিটি নিয়ে আর ডাউন সিনড্রোম তাদের মধ্যে একটি। ডাউন সিনড্রোম একটি ক্রোমোজোমাল ডিজঅর্ডার।সারা বিশ্বে ৮০০-১০০০ শিশুর মধ্যে একটি শিশু ডাউন সিনড্রোম হয়ে জন্মগ্রহণ করে। যেখানে একটি স্বাভাবিক শিশু ২৩ জোড়া ক্রোমোজোম নিয়ে জন্মগ্রহণ সেখানে একটি ডাউন সিনড্রোম শিশু একটি অতিরিক্ত ক্রোমোজোম ২১ (trisomy 21)নিয়ে জন্মগ্রহণ করে। যার ফলশ্রুতিতে এসব শিশুদের মানসিক বিকাশজনিত সমস্যা সহ কিছু শারীরিক সমস্যাও দেখা দেয়। যেমন- ডিম্বাকৃতির চোখ, ছোট আকৃতির কিন্তু প্রস্থে বড় এবং এক রেখা বিশিষ্ট (এক অথবা দুই হাতে)হাতের তালু, নাক চেপটা আকৃতির, ছোট আকৃতির কান, পায়ের পাতা প্রসস্থে বড় এবং আঙ্গুল ছোট হয়, খাটো ঘাড়, মাংসপেশী দুর্বল হয়।এই শিশুদের কিছু স্বাস্থ্যগত ঝুঁকি থাকে। আর তা হলো- হৃদযন্ত্রের ত্রুটি, থাইরয়েডের সমস্যা, মাংসপেশি ও হাড়ের জয়েন্টজনিত সমস্যা, চোখ ও কানের সমস্যা, খিঁচুনি।

এসব শিশুদের কিছু বৈশিষ্ট্য থাকে আর তা হল-
1. উচ্চারণগত সমস্যা।
2. দেরিতে কথা বলা।
3. বোঝার ক্ষমতা কম থাকে।
4. প্রকাশ করতে পারার ক্ষমতা কম থাকে।
5. চোখে চোখ রাখতে না পারা।
6. মনোযোগে সমসসা।
7. শিখন প্রতিবন্ধিতা।
8. বুদ্ধিগত সমস্যা।
9. কানে কম শুনতে পারা।
10.হাইপো রিফ্লেক্সিফ।

চিকিৎসা

ফিজিসিয়ান।(heart defects, Thyroid, muscle, joint, vision and hearing problems, seizure)
স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি (Articulation problem, Speech problem, Learning disability, Language delay, Receptive language problem, Expressive problem, Attention problem)
ফিজিওথেরাপি। (Motor Development, Movement, improved muscle tone, improved posture)
অকুপেশনাল থেরাপি। (Daily activities Problem, Behavior problem, Social problem, Learning difficulties, Cognitive difficulties)

স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি চিকিৎসাসেবা-
স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি একটি বিজ্ঞানসম্মত চিকিৎসাসেবা যেখানে প্রথমে শিশুর উচ্চারণ ও ভাষা বিকাশের ধাপ পরীক্ষার মাধ্যমে নির্ণয় করা এবং সেঅনুযায়ি বিভিন্ন থেরাপি, বাবা-মা ও শিক্ষককে পরামর্শ দেয়া হয়।

চিকিৎসা কার্যক্রমসমূহ-
১। ধাপে ধাপে বিজ্ঞানসম্মত উপায়ে উচ্চারণগত সমস্যার সমাধান।
২। প্রাকভাষাগত দক্ষতা অর্জনে কৌশলগত চিকিৎসা।
৩। সামাজিক যোগাযোগ বৃদ্ধি।
৪। যোগাযোগের ন্যূনতম মাধ্যম তৈরি করে দেয়া।
৫। আচরণগত অসংগতি পরিবর্তন করা।
৬। খাবার চিবানো ও গলধকরনে সহায়তা করা।
ডাউন সিনড্রোম এ আক্রান্ত শিশুরা সমাজ তথা দেশের বোঝা নয়। জন্মের পরপরই অভিভাবকদের উপযুক্ত কাউন্সেলিং প্রদান করা জরুরী। আর প্রথম থেকেই সঠিক চিকিৎসা এবং বিশেষ শিক্ষার সুবিধা পেলে প্রতিটি ডাউন সিনড্রোম শিশুই হয়ে উঠতে পারে দেশের সম্পদ।

হিমিকা আরজুমান
কনসালটেন্ট স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্ট
ব্যাবস্থাপনা পরিচালক
থেরাপি প্লাস (একটি থেরাপি এবং পুনর্বাসনভিত্তিক চিকিৎসাসেবা প্রতিষ্ঠান)
যোগাযোগঃ ০১৭৫৯১৯৫৬২২

Share.

About Author

HIMICA ARJUMAN is one of the renowned Health care Professional in Bangladesh. She has completed her Bachelor's Degree in Speech & Language Therapy from BHPI (Academic Institute of CRP) under the Faculty of Medicine (DU). Her Expertise Areas are: Neurodevelopmental Disorders (Specially Autism Management) , Post Stroke Rehabilitation, Stuttering, Treatment of voice disorders etc. She was the Ex Clinical Practitioner of CRP, Executive Therapist of Little Wonders and at Present Managing Director & Clinical Consultant of Speech & Language Therapy Unit of 'Therapy Plus'. Contact: himica.arjuman@gmail.com

Leave A Reply